প্রাক-প্রাথমিক শিক্ষা
প্রাক-প্রাথমিক স্তরের শিক্ষার্থীদের বিষয় ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা
শিক্ষা কার্যক্রমকে সুনির্দিষ্ট এবং বাসত্মবভিত্তিক করতে এবং বিকাশের তত্ত্বীয় ধারণাকে ব্যবহারিক পর্যায়ে নিয়ে আসতেই প্রত্যাশিত ফলাফলসমূহ নির্ধারণ করা হয়েছে। প্রকল্পের প্রাক-প্রাথমিক শিক্ষার বিষয়ভিত্তিক অর্জন উপযোগী যোগ্যতা নির্ধারিত রয়েছে নিম্নে কয়েকটি উল্লেখ করা হলো-
প্রাক পঠন ও লিখন
প্রাক গণিত
নৈতিকতা ও ধর্মীয় শিক্ষা
চারু ও কারুকাজ (চিত্রাঙ্কন সহ)
১ . বস্নক, মাটি, পাতা, বিচি, কাগজ, কাঠি ইত্যাদি ব্যবহার করে নিজের ইচ্ছায় বিভিন্ন বস্ত্ত, খেলনা, খেলার সামগ্রী তৈরী করার মধ্য দিয়ে সৃজনশীলতা দেখাতে পারবে।
২. মৌলিক রং সম্পর্কে ধারণা লাভ করবে এবং রং চিনবে, ইচ্ছেমত বা উন্মুক্ত ছবি অাঁকা অনুশীলনের পাশাপাশি নির্ধারিত বিষয়ে এবং প্যাটার্ণ ব্যবহার করে ছবি অাঁকতে পারবে।
ক্রীড়া ও শরীরচর্চা
পেশী সঞ্চালনের দক্ষতা ও মসিত্মস্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা এবং শারীরিক সুস্থতা ও মানসিক বিকাশের লক্ষে শিশুরা নিয়মিত বিভিন্ন ধরনের শরীরচর্চা করতে পারবে ।
জাতীয় সংগীত ও দৈনিক সমাবেশ
কেন্দ্রে সকল শিক্ষার্থীগণ দৈনিক সমাবেশে মিলিত হয়ে শিক্ষকের সহায়তায় পবিত্র কুরআন শরীফ থেকে ছোট ছোট সূরা তিলাওয়াত, জাতীয় পতাকার প্রতি সম্মান প্রদর্শন, শপথ বাক্য পাঠ ও জাতীয় সংগীত সমস্বরে গাইতে পারবে ।
ছড়া ও গল্প
শিশুরা সাবলীল বাচনভঙ্গী ও শুদ্ধ উচ্চারণের মাধ্যমে আনন্দময় ও প্রাণবমত্ম বিভিন্ন ধরণের শিশুতোষ ছড়া,গল্প কবিতা ইত্যাদি শিখতে ও বলতে পারবে যা শিক্ষার্থীদেরকে পাঠের প্রতি আরও আগ্রহী করে তুলবে ।
সামাজিক পরিবেশ ও স্বাস্থ্য
প্রাক-প্রাথমিক সত্মরের শিক্ষার্থীরা ব্যক্তিগত পরিস্কার-পরিচ্ছন্নতা, সামাজিক পরিবেশ ও স্বাস্থ্যের নানাবিধ দিক সম্পর্কে জানবে ও বলতে পারবে ।
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS